Sunday, March 8, 2020

ভারতবর্ষে হিন্দু গণহত্যা- ১০



লণ্ডন স্থিত ইণ্ডিয়া অফিস লাইব্রেরিতে টিপুর লেখা দুখানা আত্মজীবনী সুলতান-ই-তাওয়ারিখ ও তারিখ-ই-খুদাদাদি রক্ষিত আছে। হিন্দুদের ওপর টিপুনামক ধর্মান্ধ জানােয়ার যে অকথ্য অত্যাচার চালিয়েছিল এবং অত্যাচারের দ্বারা কিভাবে বলপূর্বক তাদের মুসলমান করেছিল, তার বিস্তৃত বিবরণ ওই দুইখানি আত্মজীবনী গ্রন্থে লিপিবদ্ধ আছে। টিপুর সেকুলার জীবনীকার হিস্টোরি অফ টিপুসুলতান গ্রন্থের লেখক জনাব মহিকুল হাসানও স্বীকার করতে বাধ্য হয়েছেন যে, “ওই দুই গ্রন্থে প্রাপ্ত তথ্যাদি থেকে এটাই প্রমাণ হয় যে, ধর্মের ব্যাপারে টিপু ছিল একটি বদ্ধ উন্মাদ। তার একটাই কাজ ছিল, তা হল হিন্দুদের অকথ্য অত্যাচার করা এবং অত্যাচার করে তাদের মুসলমান করা।”(65) এ প্রসঙ্গে বলে রাখা সঙ্গত হবে যে, টিপুর প্রিয় খেলা ছিল হিন্দু কাফেরদের হাত পা হাতির সঙ্গে বেঁধে হাতিগুলােকে দুটিয়ে দেওয়া এবং এভাবে কাফেরের দেহকে ছিন্নভিন্ন করা।(65) 

যে সব সেকুলার ঐতিহাসিকরা টিপুকে ধর্মনিরপেক্ষ সাজাতে চেষ্টা করছেন তাদের হয়তাে জানা নেই যে টিপু দক্ষিণ ভারতে ৮০০ (কারও মতে আরও বেশি) মন্দির ধ্বংস করেছিল। দক্ষিণের এক রাজা, নাম চিরাক্কাল, টিপুকে মন্দির ভাঙতে নিষেধ করে বলেছিলেন যে, বদলে তিনি তাকে ৪ লক্ষ টাকা দেবেন। জবাবে টিপু তাকে জানাল “এমনকি পৃথিবীর সমস্ত সম্পদ যদি কেউ আমাকে এনে দেয় তবুও তা আমাকে হিন্দু মন্দির প থেকে নিরস্ত করতে পারবে না।”(66) |

 
তেমনি অনেক বাঙালী সেকুলার মার্কা ঐতিহাসিকরা সিরাজ উদ্দৌলাকে ধর্মের ব্যাপারে উদার একজন দেশপ্রেমিক শাসক হিসাবে তুলে ধরার চেষ্টা করে চলেছেন। তাদের মতে সিরাজ বাংলার স্বাধীনতা রক্ষা করার জন্য বৃটিশের সঙ্গে যুদ্ধ করে প্রাণ দিয়েছেন। কিন্তু প্রকৃত সত্য হল, দাদু আলিবর্দীর আদরে সিরাজ কিশাের বয়সেই একজন সুশ্চরিত্র লম্পটে পরিণত হয়। সিরাজ ও তার চ্যালাদের অত্যাচারে হিন্দু রমণীদের পক্ষে গঙ্গায় স্নান করতে যাবার উপায় ছিল না। সিরাজ ও তার চ্যালারা কত হিন্দু কুমারী ও গৃহবধূর যে সর্বনাশ করেছে তার গুণে শেষ করার উপায় নেই। মাত্র ২০ বছর বয়সেই লম্পট সিরাজ হিন্দুদের জীবন অতিষ্ঠ করে তুলেছিল। এবং সেই লম্পট নবাব হলে যে কত দুষ্কর্ম করতে পারে তা বুঝিয়ে বলার প্রয়ােজন আছে বলে মনে হয় না। | পলাশীর যুদ্ধে হেরে পালাবার সময় বৃটিশরা তাকে ধরে ফেলে এবং মুর্শিদাবাদে নিয়ে আসে। তারপর তার শরীর টুকরাে টুকরাে করে কেটে তা হাতির পিঠে চাপিয়ে সারা মুর্শিদাবাদ শহরে যােৱানাে হয়। তারপর তা কুকুর দিয়ে খাওয়ানাে হয়। এইভাবে সেই লম্পটের ১৫ মাসের রাজত্ব শেষ হয়। এবং হিন্দুরা সেই জানােয়ারের হাত থেকে মুক্তি পায় (67) 

65.J.D.Sen, ibid.56

66. Sarkar K. M. Panickar, Freedom Movement in Kerala (as quoted by J. D. Sen, ibid.57). 

67.A.Ghosh, ibid, 49.
https://www.facebook.com/groups/590050411814603/

No comments: