Sunday, March 22, 2020

পাকিস্তানের দালাল কারা ছিল সেটা বিচার করার দায়িত্ব পাঠকের।

কয়েকটি স্ক্রিনশট শেয়ার করলাম।
প্রথমটি একটি পুলিশ রিপোর্টের স্ক্রিনশট । রিপোর্টিং ১৯৪২ সালে লেখা। ন্যাশনাল আর্কাইভস থেকে প্রাপ্ত। রিপোর্টটিতে উল্লেখ করা হয়েছে বিনায়ক দামোদর সাভারকর এবং তাঁর শিষ্য বি এস মুঞ্জে হিন্দু যুবকদের মধ্যে সামরিক শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন করছেন, যা যুবকদের মধ্যে শৃঙ্খলাবদ্ধ হতে সচেতন করবে এবং শারীরিকভাবে সক্ষম করে তুলবে, ভারতের স্বাধীনতা প্রাপ্তির জন্য যা আবশ্যক।

রিপোর্টটিতে আরও উল্লেখ করা হয়েছে সাভারকর বর্তমান সরকারের সঙ্গে কোনও প্রতিবাদে জড়িয়ে পড়ছেন না বা হিন্দু যুবকদের যুদ্ধে যোগ দিতে উৎসাহ দিচ্ছেন তার পিছনে একটি গভীর উদ্দেশ্য রয়েছে, কেননা সশস্ত্র বিপ্লবের মাধ্যমে স্বাধীনতা প্রাপ্তির জন্য যুবকদের মিলিটারি ট্রেনিংয়ের দরকার।
দ্বিতীয় স্ক্রিনশটটি হোম সেক্রেটারি রেজিনাল্ড ম্যাক্সওয়েলকে লেখা পি সি জোশীর চিঠি। এটাও ন্যাশনাল আর্কাইভসের থেকে পাওয়া। ১৯৪২ সালে লেখা এই চিঠিতে পি সি জোশী রেজিনাল্ড ম্যাক্সওয়েলের সঙ্গে দেখা করে ব্রিটিশ সরকারকে সবরকম সাহায্যের প্রতিশ্রুতি দিচ্ছেন।
তৃতীয় স্ক্রিনশটটি পাকিস্তানের কমিউনিস্ট পার্টির ওয়েবসাইট থেকে নেওয়া। সেখানে উল্লেখ করা আছে কমিউনিস্ট পার্টি সম্পূর্ণরূপে পাকিস্তান আন্দোলন সমর্থন করেছিল।এমনকি সাজ্জাদ জহির আর ড্যানিয়েল লতিফি,এই দুইজন কর্মীকে মুসলিম লীগের হয়ে কাজ করতে বলা হয়েছিল।( লিংক:https://www.cpp.net.pk/2014/11/05/why-communist-party-of-india-supported-creation-of-pakistan/?fbclid=IwAR1LTpONiL6u966wnQqQje_hPRObx9HHOHldPjASAtTO30lEB80uVU5CLgQ)
চতুর্থ স্ক্রিনশট ন্যাশনাল আর্কাইভসের থেকে প্রাপ্ত, এতেও সেই একই বক্তব্যের সমর্থন মেলে। এমনকি আবুল মনসুর আহমদ আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর বইতে সেই একই ঘটনার উল্লেখ করেছেন। পশ্চিমবঙ্গের প্রাক্তন অর্থমন্ত্রী অশোক মিত্র পাকিস্তানের নাগরিক হিসেবে থাকবেন মনস্থির করেছিলেন, কিন্তু কোন রহস্যময় কারণে এইপারে চলে আসেন।

সম্প্রতি জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে সাভারকরের নামে একটি রাস্তার নাম রাখা হলে বামপন্থী ছাত্র ইউনিয়ন বোর্ডে কালি লাগিয়ে জিন্নাহর পোস্টার আটকে দেয়। ব্রিটিশ বা পাকিস্তানের দালাল কারা ছিল সেটা বিচার করার দায়িত্ব পাঠকের। 
Courtesy : Pinaki Paul

No comments: