Thursday, May 7, 2020

মিথ ও বাস্তব : টিপু সুলতান

       যাদের বয়স এখন ত্রিশের কোটায়, তারা ছোটোবেলাতে দেখেছে জনপ্রিয় টিভি সিরিয়াল "দ্য সোর্ড অব টিপু সুলতান"। দেশপ্রেমে ভরপুর এক রূপকথার নায়ক। জাতীয়তাবাদী মহিমাতে উজ্জ্বল। ভারতের স্বাধীনতা সংগ্রামের নক্ষত্র। 
       ভারতের ইতিহাস চর্চা ইউরোপীয় ও বামপন্থী ঐতিহাসিক ভাবাদর্শে চলে আসছে চিরকাল। তাই পদে পদে বিকৃতি। যদুনাথ সরকার বা রমেশ চন্দ্ররা ব্রাত্য এখানে  ইরফান হাবিব বা রোমিলা থাপারেরা যা গেলায় আমরাও তাই গিলি। চলুন, টিপুচর্চা করা যাক।

       টিপু সুলতান ১৭৫০ সালের ২০ নভেম্বর বর্তমান ব্যাঙ্গালোর থেকে ৩৩ কি.মি দূরে “দিভানাহালি ” নামক স্থানে জন্ম গ্রহন করেন। তার পিতা হায়দার আলী মহীশূর রাজ্যের সেনাপতি ছিলেন৷
          ১৭৮০ সালে টিপু সুলতান নিজেকে মহীশূরের বাদশাহ হিসেবে ঘোষণা করেন এবং মোঘল সম্রাটের মুদ্রা বাতিল করে নিজের নামে মুদ্রা প্রচলন করেন।
         এইচ ডি শর্মার মতে, টিপু সুলতান ভারতকে ইসলামী সাম্রাজ্যে রুপান্তরের জন্য আফগান সম্রাট জামান শাহ এর সহায়তা চান এবং তাকে ভারত আক্রমণের আমন্ত্রণ জানান। টিপু সুলতান হিন্দু এবং খ্রিষ্টান ধর্মাবলম্বীদের জোর করে মুসলমান ধর্মে ধর্মান্তর করেন।
         ১৭৮৮ সালে তিনি কালিকট-এর গভর্নর শের খানকে চিঠি দিয়ে হিন্দুদের মুসলমান ধর্মে ধর্মান্তর করার নির্দেশ দেন। সেই বছরের জুলাই মাসে প্রায় ২০০ জন ব্রাহ্মনকে জোর করে মুসলমান ধর্মে ধর্মান্তর করা হয় এবং গরুর মাংস খাওয়ানো হয়।
         ১৭৯০ সালের ১৯ জানুয়ারি বেকাল (Bekal) এর গভর্নর “বুদরুজ্জুমান খান” কে লেখা চিঠির মাধ্যমে তিনি মালাবার বিজয়ের এবং ৪ লক্ষ হিন্দুকে মুসলিম ধর্মে ধর্মান্তর করার সংবাদ দেন।
       টিপু সুলতান ২৭টি ক্যাথলিক চার্চ ধ্বংস করার নির্দেশ দেয়। এর ভেতর উল্লেখযোগ্য হচ্ছেঃ
ম্যাঙ্গালোরের Church of Nossa Senhora de Rosario Milagres, Fr Miranda’s Seminary at Monte Mariano, ওমজুড় এর Church of Jesu Marie Jose, বোলার এর Chapel, উল্লাল এর Church of Merces, মুলকি’র Imaculata Conceiciao, পেরার এর San Jose, কিরেম এর Nossa Senhora dos Remedios, কর্কাল এর Sao Lawrence, বার্কুর Rosario, বাইর্নুর এর Immaculata Conceciao, হষ্পেট এর The Church of Holy Cross

    টিপু সুলতান ইসলামী আদলে রাজ্যগুলোর পুনঃ নামকরণ করেন।
যেমনঃ- দিভানহলি থেকে ইউসুফাবাদ,
             মহীশূর থেকে নাসারবাদ, 
             চিত্রদূর্গা থেকে ফারুখিয়া হিসার, 
             গট্টি থেকে ফয়েজ হিসার, 
             ম্যাঙ্গালোর থেকে জালালাবাদ, 
             কন্নড় থেকে কাশানাবাদ, 
             বেপুর (ভৈপুরা) থেকে সুলতানপত্তম/ 
                                                          ফারুকি, 
             ধরওয়াদ/ধার্বাদ থেকে কার্শেদ সওয়ার,
             রত্নাগিরি থেকে মুস্তফাবাদ,
            ডিন্দিগুল থেকে খালিকাবাদ, এবং
            কালিকট থেকে ইসলামাবাদ।

         টিপু সুলতান তার রাজত্বে শিক্ষা ও সরকারি-ব্যবসায়িক কাজকর্মের জন্য ফার্সি এবং উর্দু ভাষার প্রচলন করে। যার ফলে এখনও দক্ষিণ ভারতের কেরালা, তামিলনাড়ু এবং কর্ণাটকের মুসলমানেরা উর্দু ভাষার চর্চা করে।
        টিপু সুলতানের ৪ জন স্ত্রী, ১৫ জন পুত্র এবং কমপক্ষে ৮ জন কন্যা সন্তান ছিল। ১৭৯৯ সালের ৪ই মে ৪৮ বছর বয়সে টিপু সুলতান ব্রিটিশদের হাতে নিহত হন।

     রাজা রাজ্যজয় করবে। শত্রুপক্ষকে হত্যা করবে। এতে অস্বাভাবিকত্ব কিছু নেই। টিপুও শত্রু হত্যা করত। সমস্যা অন্যত্র। শত্রু হত্যার পাশাপাশি বিধর্মীর মুখে গোমাংস পুরে দেওয়া, জোর করে ধর্মান্তর, মন্দির ধ্বংস ( শত্রুপক্ষের মসজিদ অক্ষত, কিন্তু মন্দির ধ্বংস।) ইত্যাদি গুণাবলী টিপুকে বানিয়েছে নিছক এক জেহাদী।


No comments: