Friday, June 12, 2020

পৃথিবীর ১১৪০ টা দেশের সাথে লড়াই করে কন্যাশ্রীর পুরস্কার এনেছেন। দয়া করে বলবেন কি ১১৪০ টা দেশের কথা আপনি কোথায় পেলেন? তন্ন তন্ন করে খুঁজেও এখনো ২০০ টা দেশের বেশি পাবেন না।

#দিদি !
🙄 আপনি নিজেই বলেছেন, উত্তম কুমারের মৃত্যুর সময়ে আপনি ক্লাস সিক্সে পড়তেন। মায়ের আঁচল ধরে শোকযাত্রা দেখেছিলেন। তখন তো ১৯৮০ সাল। আপনার জন্ম ১৯৫৫ সাল। তাহলে আপনার বয়স তখন ২৫ এর কম নয়। ২৫ বছর বয়সে কেউ ক্লাস সিক্সে পড়ে?
🙄 আপনি বলেছেন- বাবার মৃত্যুর পরে অভাবের জন্য গলার হার বেচে বই কিনে পড়েছেন। আপনার বাবা মারা যান ১৯৭২ সালে। উপলব্ধি বইতেই আপনি লিখেছেন, আপনার বাবা বড়লোক ব্যবসায়ী ছিলেন। জমি বাড়ি গাড়ি সবই ছিল। মৃত্যুর পরের দিন ৬০ হাজার টাকার চেক পান। ১৯৭২ সালে ৬০ হাজার মানে এখনকার কত বলুন তো? বিশ লাখ টাকার কম নয়। তারপরেও কেন আপনাকে গলার হার বিক্রি করে বই কিনতে হল?
🙄 আপনি বলেছেন- দুই ভাইবোনের বয়সের তফাৎ মাস ছয়েকের। এটা কি করে সম্ভব? একই গর্ভে ছয় মাসের ব্যবধানে দুইটি সন্তান কোনভাবে কি সম্ভব? দুনিয়ার চিকিৎসাবিজ্ঞান কি বলে?
🙄 আপনি উপলব্ধি বইতে লিখেছেন- বাবার মৃত্যুর সময় আপনার বয়স মাত্র ১৫ বছর। কিন্তু তা কি করে সম্ভব? ১৯৫৫ সালে জন্ম হলে তখন তো আপনি সপ্তদর্শী! কি করে ১৫ বছর লিখলেন?
🙄 আপনি বলেছেন- আপনার বাবা স্বাধীনতা সংগ্রামী ছিলেন। ১৯৪৬-৪৭ সালে প্রমীলেশ্বর বাবু নেহাতই নাবালক ছিলেন। হতে পারে তিনি নাবালক বয়সেই বীরভূমের কোন আন্দোলনে যোগ দিয়েছিলেন। কারন আপনার বাবা স্বাধীনতার অনেক পরে বীরভূম থেকে কলকাতায় এসেছিলেন। তাহলে কিসের ভিত্তিতে তিনি স্বাধীনতা সংগ্রামী হলেন?
🙄 আপনি বলেছেন- পৃথিবীর ১১৪০ টা দেশের সাথে লড়াই করে কন্যাশ্রীর পুরস্কার এনেছেন। দয়া করে বলবেন কি ১১৪০ টা দেশের কথা আপনি কোথায় পেলেন? তন্ন তন্ন করে খুঁজেও এখনো ২০০ টা দেশের বেশি পাবেন না। বোধ করি তার থেকেও কয়েকটি কমই হবে। এমন আজগুবি তথ্য আপনাকে দেয় কে?
🙄 আপনি এই দেশের বর্ডার ওই দেশের সাথে জুড়ে দিয়েছেন, মৃত রবীন্দ্রনাথকে দিয়ে গান্ধজিকে ফলের রস খাইয়েছেন, রাজা রামমোহন রায়কে বিধানসভায় বসিয়ে সতীদাহ আইন পাস করিয়েছেন, বসন্তপঞ্চমীকে প্রেমদিবস বানিয়েছেন, বিষ্ণুদেবতাকে মাতা বানিয়েছেন, রোজা না করে ইফতার করেছেন, বাঁধিয়ে রাখার মতো সরস্বতীর অঞ্জলী পড়েছেন, ছাব্বিশ দিনের পর্দাটানা অনশন করেছেন, বেতন না নিয়েও নিজের বেতন দশ গুন বাড়িয়েছেন, ষোড়শী কন্যাকে মাওবাদী আখ্যা দিয়েছেন, প্রকাশ্যে গলায় চাদর দিয়েছেন,  জয়প্রকাশ নারায়ণের গাড়ির উপরে নৃত্য করা.. অবদান ও সৃষ্টির শেষ নেই। ব্যাখ্যাও নেই। ভুল ধরিয়ে দেবার অনুচরও নেই। এই কারনে প্রশ্নগুলির উত্তরও নেই।

No comments: