Sunday, June 28, 2020

শিবগীতা

নমস্কার বন্ধুরা , আজকের আলোচ্য বিষয় হলো  শিবগীতা  কি ? আপনারা সকলেই হয়তো ভগবদ্ গীতা সম্পর্কে জানেন কিন্তু শিবগীতা সম্পর্কে ঠিক ততটা জানেন না । তাই আজকে আমি শিবগীতা সম্বন্ধেে একটা
সাধারন জ্ঞান প্রকাশিত করছি । যে প্রকার ভগবান শ্রীকৃষ্ণের মুখ থেকে ভগবদ্গীতা বের হয়েছে , অনুরূপ ভাবে ভগবান শিবের মুখারবিন্দ থেকে বের হয়েছে এই  শিবগীতা।  মহাভারতের ভীষ্ম পর্ব থেকে ভগবদ্গীতা এসেছে , এবং সেখানে মোট আঠারোটি অধ্যায় রয়েছে । তাকে কৃষ্ণার্জুন সংবাদ বলে উল্লিখিত করা হয়েছে ।

 ঠিক তেমনই পদ্মপুরাণে উল্লিখিত শিবরাঘব সংবাদ শিবগীতা নামে প্রসিদ্ধ । এখানেও আঠারোটি অধ্যায় রয়েছে । এই আঠারোটি অধ্যায় যথাক্রমে - শিবভক্তি নিরূপণ , বৈরাগ্য উপদেশ , বিরজাদীক্ষা নিরূপণ , শিব প্রাদুর্ভাব , রামকে বর প্রদান , বিভূতি যোগ , বিশ্বরূপ দর্শন , পিণ্ডোৎপত্তি কথন , দেহ স্বরূপ নির্ণয় , জীব স্বরূপ কথন , জীব গতি নিরূপণ , উপাসনা জ্ঞান ফল , মোক্ষ নিরূপণ , পঞ্চকোশোপপাদন , ভক্তিযোগ , গীতা অধিকারী নিরূপণ , ব্রহ্ম নিরূপণ যোগ এবং জীবন্মুক্তি স্বরূপ নিরূপণ যোগ ।

 যেভাবে অর্জুনের প্রশ্নের উত্তরে ভগবদ্গীতা সামনে এসেছে , সেভাবেই শ্রীরামচন্দ্রের বিভিন্ন প্রশ্নের উত্তরে প্রকাশিত হয়েছে এই শিবগীতা । শিবগীতা আধ্যাত্ম বিদ্যার এক অসামান্য গ্রন্থ যেখানে বেদান্তের সার বস্তু সমাহিত হয়েছে । বেদান্ত যাকে ব্রহ্ম বলে বলেছেন তাকে এখানে শিব নামে অভিহিত করা হয়েছে । শিবই এই সৃষ্টির নির্মাতা , পালন কর্ত্তা এবং সংহার কর্ত্তা ।

 সম্পূর্ণ সৃষ্টি পরমেশ্বর শিবের শক্তির রূপ বলা হয়েছে , বেদান্ত তাকে মায়া শক্তি নামে আখ্যায়িত করেছেন । এই মায়াশক্তিকে অতিক্রম করে পরব্রহ্ম বিষয়ে জ্ঞাত হওয়াই মুক্তির একমাত্র উপায় ।

 এই জ্ঞান তথা মুক্তির জন্যই পরমেশ্বর শিব ব্রহ্ম , শিব থেকে সৃষ্টির রচনার বর্ণনা , শরীর রচনার বর্ণনা , শিব সাধনা , শিবপূজার বিধান , সংসারের অসারতা , তত্ত্বজ্ঞান , কর্মফল , বিরজা দীক্ষা , শিবের বিরাট স্বরূপ , শিবের বিভূতি , জীবের গতি , মুক্তির স্বরূপ , ভক্তির বিধি , ধ্যান যোগ ইত্যাদি অনেক আধ্যাত্মিক রহস্যের উদ্ঘাটন করেছে এই শিবগীতা । এই দৃষ্টিতে শিবগীতার মহত্ব সর্বাধিক । জ্ঞান প্রাপ্তির জিজ্ঞাসুদের জন্য এই শিবগীতা গ্রন্থ অতি মহত্বপূর্ণ ।

 আশাকরি কিছুটা হলেও , শিবগীতা কি ? এর উত্তর দিতে পেরেছি । নমস্কার , ওঁ নমঃ শিবায় ।

No comments: