আসুন গীতা পাঠ করি:- 12 দ্বাদশ অধ্যায়ঃ ভক্তিযোগ

দ্বাদশ অধ্যায়ঃ ভক্তিযোগ

 অর্জুন উবাচ

 এবম্‌ সতত যুক্তাঃ যে ভক্তাঃ ত্বাম্‌ পর্যুপাসতে ।

 যে চ অপি অক্ষরম্‌ অব্যক্তম্‌ তেষাম্‌ কে যোগ-বিত্তমাঃ ।।১

 অর্থ-অর্জুন জিজ্ঞাসা করলেন-হে ভগবান এই ভাবে নিরন-র ভক্তিযুক্ত হয়ে যারা সমাহিত চিত্তে তোমার আরাধনা করে এবং যারা ইন্দ্রিয়াতিত অব্যক্ত ব্রহ্মের উপাসনা কওে, তাদের মধ্যে কারা শ্রেষ্ঠযোগী।

 ভগবান উবাচ

 ময়ি আবেশ্য মনঃ যে মাম্‌ নিত্য যুক্তা উপাসতে ।

 শ্রদ্ধায়া পরয়া উপেতাঃ তে মে যুক্ততমাঃ মতাঃ ।।২

 অর্থ-ভগবান বললেন-যিনি আমার সবিশেষ রূপে তার মনকে নিবিষ্ট করেন, অপ্রাকৃত ভক্তি সহকারে নিরন-র উপাসনা করেন আমার মতে তারাই শ্রেষ্ঠ যোগী।

 যে তু অক্ষরম্‌ অনির্দেশ্যম্‌ অব্যক্তম্‌ পর্যুপাসতে ।

 সর্বত্রগম্‌ অচিন্তম্‌ চ কুটস্তম্‌ অচলম্‌ ধ্রূবম্‌ ।৩

 সংনিয়ম্য ইন্দ্রিয়-গ্রামম্‌ সর্বত্র সমবুদ্ধয়ঃ ।

 তে পাপ্নুবন্তি মাম্‌ এব সর্বভূতহিতে রতাঃ ।।৪

 অর্থ-যারা সমস্ত ইন্দ্রিয় সংযত কওে, সকলের প্রতি সমভাবপন্না হয়ে সর্বভূতের কল্যাণে রত হয়ে আমার অক্ষর,অনির্দেশ্য,অব্যক্ত সর্বত্রগ,অচিন্ত্য,কুটস্থ, অচল,ধ্রুব ও নির্বিশেষ স্বরুপকে উপসনা করেন,তারা অবশেষে আমাকেই লাভ করে।

 ক্লেশ অধিকতরঃ তেষাম্‌ অব্যক্ত আসক্ত চেতসাম্‌ ।

 অব্যক্তা হি গতিঃ দুঃখম্‌ দেহবদ্ভীঃ অবাপ্যতে ।।৫

 অর্থ-যাদের ভগবানের অব্যক্ত নির্বেশেষ রুপের প্রতি আসক্ত তাদের পক্ষে পারমার্থিক লাভ করা অত্যন্ত কষ্টকর। কারন অবক্তের উপাসনার ফলে দুঃখই লাভ হয়।

 যে তু সর্বানি কর্মানি ময়ি সংন্যস্য মত্পরাঃ ।

 অনন্যেন এব যোগেন মাম্‌ ধায়ন্ত উপাসতে ।।৬

 তেষাম্‌ অহম্‌ সমুদ্ধর্তা মৃত্যু সংসার সাগরাত্ ।

 ভমামি ন চিরাত্ পার্থ ময়ি আবেশিত চেতসাম্‌ ।।৭

 অর্থ-হে পার্থ, যারা সমস্ত কর্ম আমাতে সমর্পন করে মত্পরায়ন হয়ে অনন্য ভক্তিযোগের দ্বারা আমার উপসনা ও ধ্যান করেন, সেই সমস্ত ভক্তদের আমি অচিরেই সংসার থেকে উদ্ধার করি।

 ময়ি এব মনঃ অধত্স্ব ময়ি বুদ্ধিম্‌ নিবেশয় ।

 নিবসিষসি ময়ি এব অতঃ উর্ধ্যম্‌ ন সংশয়ঃ ।।৮

 অর্থ-অতএব আমাতেই তুমি মন সমাহিত কর, আমাতেই বুদ্ধি নিবিষ্ট কর। তার কারন তুমি নিশ্চই আমাকে প্রাপ্ত হবে। সে সম্বন্ধে কোন সন্দেহ নাই।

 অথ চিন্তম্‌ সমাধাতুম্‌ ন শক্লোসি ময়ি স্থিরম্‌ ।

 অভ্যাস যোগেন ততঃ মাম্‌ ইচ্ছা আপ্তুম্‌ ধনঞ্জয় ।।৯

 অর্থ-হে ধনঞ্জয়, যদি তুমি আমাতে চিত্ত সমাহিত করতে না পার, তাহলে অভ্যাস যোগ দ্বারা আমাকে লাভ করতে চেষ্টাকর।

 অভ্যাসে অপি অসমর্থঃ অসি মত্ কর্ম পরমভব ।

 মদর্থম অপি কর্মানি কুর্বান সিদ্ধিম্‌ অবাস্পসি ।।১০

 অর্থ-যদি তুমি এই ভাবে অভ্যাস করতে অসমর্থ হও, তাহা হলে আমার জন্য কর্ম করতে চেষ্টা কর কারন আমার জন্য কর্ম করতে করতেই তুমি ক্রমে সিদ্ধিলাভ করবে।

 অথ এতত্ অপি অশক্তঃ অসি কর্তুম্‌ যোগম্‌ আশ্রিতঃ ।

 সর্ব কর্ম ফল ত্যাগম্‌ ততঃ কুরু যতাত্মবান ।।১১

 অর্থ-আর যদি তাও করতে অক্ষ্যম হও, তবে আমাতে সমস্ত কর্ম অর্পন করে কর্মের ফল ত্যাগ কর।

 শ্রেয় হি জ্ঞানম্‌ অভ্যাস্যাত্ জ্ঞানাত্ ধ্যানম্‌ বিশিষ্যতে ।

 ধ্যানাত্ কর্মফল ত্যাগঃ ত্যাগাত্ শান্তি অন্তরম্‌ ।।১২

 অর্থ-তুমি যদি সেই প্রকার অভ্যাসে সক্ষম না হও,তা হলে জ্ঞানের দ্বারা অনুশিলন কর। জ্ঞান থেকে ধ্যান শ্রেষ্ঠ, এবং ধ্যান থেকে কর্ম ফল ত্যাগ শ্রেষ্ঠ, কারন এই প্রকার কর্মফল ত্যাগে পরম শান্তি লাভ হয়।

 অদ্ধেষ্টা সর্বভূতানাম্‌ মৈত্র করণঃ এব চ ।

 নির্মম্‌ নিরহঙ্কারঃ সম্‌ দুঃখ সুখ ক্ষমী ।।১৩

 সন্তুষ্টঃ সততম্‌ যোগী যতাত্মা দৃঢ়নিশ্চয় ।

 ময়ি অর্পিত মনঃ বুদ্ধিঃ যঃ মত্ভক্তঃ স মে প্রিয়ঃ ।।১৪

 অর্থ-যিনি সমস্ত জীবের প্রতি দ্বেষ শুন্য, বন্ধুভাবাপন্য, দয়ালু, মমতাবুদ্ধিশুন্য, নিরহঙ্কার, সুখ দঃুখ্য সমভাবাপন্য সর্বদা সন্তুষ্ট সবসময় ভক্তিযোগে যুক্ত, সংযত স্বভাব, তত্তবিষয় দৃঢ় নিশ্চয় এবং যার মন ও বুদ্ধি সর্বদা আমাতে অর্পিত তিনি আমার প্রিয় ভক্ত।

 যস্মাত্ ন উদ্বিজতে লোকঃ লোকাত্ ন উদ্বিজতে চ যঃ ।

 হর্ষ অমর্ষ ভয় উদ্বেগৈঃ মুক্তঃ যঃ সঃ চ মে প্রিয়ঃ ।।১৫

 অর্থ-যার থেকে কেউ উদ্বেগপ্রাপ্ত হন না এবং যিনি কারোর দ্বারা উদ্বেগ প্রাপ্ত হননা; যিনি হর্ষ, বিষাদ, ভয় ও উদ্বেগ থেকে মুক্ত তিনি আমার প্রিয়।

 অনপেক্ষঃ শুচিদক্ষঃ উদাসীনঃ গতব্যথঃ ।

 সর্বারম্ভা পরিত্যাগী যঃ মদ্ভক্তঃ সঃ মে প্রিয় ।।১৬ অর্থ-যিনি নিস্পৃহ, শুচি, দক্ষ, পক্ষপাতশুন্য, ভয়হীন এবং স্বকাম কর্মের অনুষ্ঠান ত্যাগী, তিনি আমার প্রিয় ভক্ত।

 যঃ ন হৃষ্যতি ন দ্বেষ্টি ন শোচতি ন কাঙ্ক্ষতি ।

 শুভ অশুভ পরিত্যাগী ভক্তিমান যঃ সঃ মে প্রিয় ।।১৭

 অর্থ-যিনি আকাঙ্ক্ষিত বস্তুর প্রাপ্তিতে হৃষ্ট হননা, এবং অনিষ্ট প্রাপ্তিতে দ্বেষ করেন না, প্রিয় বিয়োগে শোক করেন না, অপ্রাপ্ত ইষ্ট বস্তুর আকাঙ্ক্ষা করেন না এবং শুভাশুভ সমস্ত কর্ম পরিত্যাগ করেছেন তিনি আমার প্রিয়।

 সমঃ শত্রৌ চ মিত্রে চ তথা মান অপমানয়ঃ ।

 শীত উষ্ণ সুখ দুঃখেষু সমঃ সঙ্গবিবর্জিত ।।১৮

 তুল্য নিন্দা স্তুতিঃ মৌনী সন্তুষ্টঃ যেন কেন চিত্ ।

 অনিকেতঃ স্থির মতিঃ ভক্তিমান মে প্রিয় নরঃ ।।১৯

 অর্থ-যিনি শত্রু মিত্রের মধ্যে সমবুদ্ধি, যিনি সম্মান অপমানে অবিচালিত, যিনি শীতোষ্ণজনিত সুখে দুঃখে, নির্বিকার স্থির বুদ্ধি নিন্দা ও স্তুতিতে সমবুদ্ধি; সংযত বাক্‌, যত্কিঞ্চিত্ লাভে সন্তষ্ট, গৃহাসক্তিশুন্য এবং আমার প্রেমময়ী সেবায় যুক্ত; সে ভক্ত আমার অত্যন্ত প্রিয়।

 যে তু ধর্ম অমৃতম্‌ ইদম্‌ যথা উত্তম্‌ পর্যুপাসতে ।

 শ্রদ্দাধ্যানাঃ মত্পরমাঃ ভক্তাঃ তে অতীব মে প্রিয়াঃ ।।২০

 অর্থ-আমার প্রতি শ্রদ্ধা সহকারে যারা আমার প্রদর্শিত ধর্মামৃতে উপসনা করেন, তারাই আমার ভক্ত, তাই তারা আমার অত্যন্ত প্রিয়।

 ওং তত্সদিতি শ্রীমদ্ভগবদ্গীতাসূপনিষত্সু ব্রহ্মবিদ্যাযাং যোগশাস্ত্রে শ্রীকৃষ্ণার্জুনসংবাদে

 ভক্তিযোগো নাম দ্বাদশোঽধ্যাযঃ ॥১২॥

Comments

Popular posts from this blog

গুরুচাঁদ চরিত পর্ব :- 97 নিখিল বঙ্গ নমঃশূদ্র সম্মেলন বা খুলনা কনফারেন্স

Hindus are on the verge of extinction in the Grass of the Python, according to the helpless affectionate.

the sacrifice of Sri Guru Gurchand Thakur's whole life, I am trying to raise my mind