Monday, July 20, 2020

শ্রাবণ_সোমবারের_মাহাত্ম্য

 

আজ অর্থাৎ 20 শে জুলাই শ্রাবণ মাসের প্রথম সোমবার। শ্রাবণ মাসকে বলা হয় দেবাধিদেব মহাদেবের মাস।সমুদ্র মন্থনে উঠে আসা ভয়ানক হলাহল বিষ শ্রাবণ মাসেই কন্ঠে ধারণ করেছিলেন মহাদেব। এই কারনেই শ্রাবণ মাস মহাদেবের প্রতি উৎসর্গীকৃত। এবার দেখে নেওয়া যাক শ্রাবণ মাসে শিবের ব্রত,উপবাসের মাহাত্ম্য :-

১.মহাদেবের ডান নেত্র সূর্য,বাম নেত্র চন্দ্র এবং তৃতীয় অর্থাৎ মধ্য নেত্র হল অগ্নি।সোমবার হল শিবের বাম নেত্র চন্দ্রের দিন। চন্দ্রের অপর নাম হল সোম। এই কারনে সোমবার মহাদেবের বিশেষ প্রিয়  দিন।এই শ্রাবণ মাসের সোমবারে উপবাস বহুল প্রচলিত। সোম হলেন ঔষধির দেবতা এই কারনে সোমবার উপবাস করলে মহাদেবের কৃপায় সমস্ত শারিরীক আর মানসিক সমস্যা দূর হয়।তাই অনেকেই শ্রাবণ মাসের প্রতি সোমবার উপবাস করেন এবং সূর্যাস্তের পর খাবার গ্রহণ করেন।

২. #হিন্দু শাস্ত্রমতে বলা হয় শ্রাবণ মাসে মহাদেব প্রসন্ন চিত্তে থাকেন তাই তিনি এই মাসে তাঁর ভক্তদের সকল মনোবাঞ্ছা পূর্ণ করেন।

৩.শ্রাবণ মাসে মহাদেবের পুজো করলে সমস্ত দেবতার পুজোর ফল পাওয়া যায়।শ্রাবণ মাসের প্রতি সোমবার যদি কোনো ভক্ত নিষ্ঠাভরে শিবের পুজো করে তাহলে তার জীবনে মহাদেবের কৃপাদৃষ্টি থাকে।এই মাসের ব্রত পালন করলে বারো মাসের সমস্ত সোমবারের ব্রতের ফল পাওয়া যায় বলে মনে করা হয়।

৪.শ্রাবণ মাসের প্রতি সোমবার মহাদেবের উপাসনা করলে দেবাদিদেবের কৃপায় মোক্ষ লাভ ও আত্মার মুক্তি লাভের পথ সুগম হয়।

৫.মাতা পার্বতী ভগবান শিবকে তাঁর স্বামী হিসেবে পাওয়ার জন্য শ্রাবণ মাসে নিষ্ঠাভরে ব্রত পালন করে ভোলেনাথকে সন্তুষ্ট করেছিলেন। এই মাসে ভক্তরা শিবের পুজো করে সুখী বিবাহিত জীবনের জন্য শুভ কামনা করেন। কোনও ব্যক্তির বিবাহিত জীবনে সমস্যা থাকলে, শ্রাবণ মাসে পুজো করে উপকার পাওয়া যায় বলেই প্রচলিত বিশ্বাস। 

শ্রাবণ মাসের সোমবারের ব্রত কে কিভাবে পালন করবে তা স্থান, কাল,পাত্র অনুযায়ী বিভিন্ন রকম তাই ওই ব্যাপারে ঢুকলে জটিলতা বাড়বে।সব ক্ষেত্রেই একটা ব্যাপার সমান আর তা হল উপবাস।তাই যারা সারাবছর নিজেদের শিবভক্ত বলে দাবি করে তারা অবশ্যই শ্রাবণ মাসের প্রতি সোমবার উপবাস করুক মহাদেবের কৃপা লাভের উদ্দেশ্যে। যারা #নাস্তিক তারা শুধুমাত্র উপবাসের ফলে শরীরের কি কি উপকার হবে সেই ভেবেই শ্রাবণ মাসের প্রতি সোমবার উপবাস করুক। উপবাসের যে বৈজ্ঞানিক ভিত্তি আছে সেটা নিশ্চয়ই কারো অজানা নয় তাই নাস্তিকরাও এই উপবাস করতে পারে।আর কে না জানে যে হিন্দুধর্মে নাস্তিক দেরও স্থান দেওয়া হয়েছে। 

এইবছর শ্রাবণ মাসে পাঁচটি সোমবার পড়েছে। প্রথম সোমবার আগামীকাল অর্থাৎ 20 শে জুলাই,দ্বিতীয় সোমবার 27 শে জুলাই, তৃতীয় সোমবার 3 রা অগাস্ট, চতুর্থ সোমবার 10 ই অগাস্ট, পঞ্চম এবং শেষ সোমবার হল 17 ই অগাস্ট। 

মহাদেবের সকল ভক্তকে অনুরোধ করছি এই শ্রাবণ মাসের প্রতি সোমবার উপবাস রাখতে।দেওঘর ধামের পক্ষ থেকে সকল হিন্দুত্ববাদী দের কাছে বিশেষ ভাবে এই অনুরোধ রাখলাম। মহাদেবের কৃপা সকলের উপর বর্ষিত হোক।

ওঁ নমঃ শিবায়। 🙏🙏

No comments: