Wednesday, April 8, 2020

লক ডাউনের আজ ১২০ দিন পড়লো। বাংলায় আক্রান্তের সংখ্যা আজ ২ কোটি ছাড়িয়েছে। সারা ভারতে ৪১ কোটি। মৃত প্রায় ১.৫ কোটি।

পড়ে দেখার অনুরোধ রইলো
দারুন লেখা....😢😢😢😢😢
২৫/০৭/২০২০
সকাল  ১০ টা

লক  ডাউনের আজ ১২০ দিন পড়লো। বাংলায় আক্রান্তের সংখ্যা আজ ২ কোটি ছাড়িয়েছে। সারা ভারতে ৪১ কোটি। মৃত  প্রায় ১.৫ কোটি। 

ভ্যাপসানি গরমে একটু ঠান্ডা বাতাস পাওয়ার জন্য তপ্ত দুপুরে জানলার ধারে বসে আছি। সারা দিনে এখন ওই ঘন্টা তিনেক বিদ্যুৎ পাওয়া যায়। শুনেছি পাওয়ার স্টেশন গুলোতে কাজ করতে যাবার লোক নেই। অল্প একটু টিভিতে নিউজ দেখতে পাই । নিউজ বলতে শুধু আক্রান্ত আর মৃতের সংখ্যাটা দেখায়।খবর পড়ে শোনানোর এখন কেউ নেই। 

আমাদের পাড়াটা আজ থেকে দেড় মাস আগেও কেমন গমগম করত আর এখন, মানুষের গলার আওয়াজ পাওয়া যায় না। অদ্ভুত এক নিস্তব্ধতা!! আছেই বা কে পাড়াতে । শশ্মান এ নিয়ে যাবারও কেউ নেই পাড়াতে। অধিকাংশই তো বাড়ির উঠনেই, গর্ত খুঁড়ে !
 
এই কদিন খাবার পাওয়াটাও খুব কঠিন হয়ে দাঁড়িয়েছে।কদিন আগেও একটা গাড়ি এসে পাড়ায় যে কজন বেঁচে আছে তাদেরকে ভাত আর ডাল দিয়ে যেত এই দুদিন তারাও আর আসে না। হয়তো তারাও !!! কোনরকমে শুধু সেদ্ধ ভাত খেয়ে বেঁচে আছি, কিন্তু কদিন ?? মুদির দোকানও সব বন্ধ। গোনাগুন্তি যে কজন সুস্থ আছে, ভয়ে তারাও দোকান খুলছে না আর। দু একটা ঔষধের দোকান কদিন দু এক ঘন্টার জন্য খুলেছিল এখন শুনছি আর কোন মেডিসিনই দোকানে আসছে না। সব বন্ধ।হাসপাতাল গুলোর অবস্থা আরও খারাপ।শুনেছি চিকিৎসা করতে করতে,অধিকাংশ ডাক্তার নার্সরাই আজ আক্রান্ত। যে কজন আছেন কোন মতে চালাচ্ছেন। হয়তো হাসপাতালটাও বন্ধ হয়ে যাবে। অনেক আগেই বন্ধ করে হয়ে গেছে ইন্টারনেট পরিষেবা। বন্ধ ফোন কোম্পানি গুলোও। দু একটা ব্যাংক কয়েকদিন চলেছিল বটে কিন্তু এখন শাট ডাউন হয়ে গেছে সব ব্যাংক।
কিছু দিন আগেও যে পুলিশ আপ্রাণ চেষ্টা করছিল সবাইকে বাঁচাতে এখন আর তাদেরকেও সেভাবে দেখা যায় না। 

কেমন অবাক লাগছে !! এই তো মাস দেড়েক আগেও কেমন ছিল আমার গ্রাম টা !! আর আজ ? মনে হচ্ছে না কোন মানুষ আছে এখানে। চারদিকে শুধু নিস্তব্ধতা আর ভ্যাপসা গন্ধ। 

কি ভুলটাই করেছি, তখন যদি সরকারের কথা শুনতাম !! আড্ডা মারা, তাস খেলা যদি বন্ধ করে দিতাম!!
ওই ওই,,,,,,, আরো বাড়ল মৃতের সংখ্যা। একটা এম্বুলেন্সের সাইরেন অনেকক্ষন ধরে বেজেই চলেছে।

ঘটনা কাল্পনিক হলেও এই অবস্থায় পৌঁছাতে সময়ও লাগবে না বেশি দিন আবার বাঁচার জন্য আমাদের হাতে সময়ও আছে কয়েকটা দিন। তাই প্রশাসনের লক ডাউন মেনে চলা ছাড়া বেঁচে থাকার দ্বিতীয় কোন রাস্তা আমাদের কাছে খোলা নেই। আসুন শত  কষ্ট হলেও দাঁতে দাঁত চেপে ঘরের মধ্যেই থাকি। পরিবারকে বাঁচাই, দেশকে বাঁচাই।🙏🙏

#সংগৃহীত

No comments: